অহনার জন্য প্রথম আইনি পদক্ষেপ

অহনার জন্য প্রথম আইনি পদক্ষেপ

অহনার চিকিৎসায় অবহেলা বা ভুল চিকিৎসা এবং আমাদের চিকিৎসা ব্যবস্থার নাজুক অবস্থার বিষয়ে লেখার কদিন পরই অগাস্ট ২৩, ২০১৪ তারিখে অহনা আমাদের ছেড়ে চলে যায়।

আমার অনুভুত ছড়ানো ছিটানো সমস্ত যন্ত্রণা কেন্দ্রীভূত করি আমার ছেলে অক্ষর কে নিয়ে বেঁচে থাকার জন্য। পাশাপাশি আমি অপেক্ষা করি আমার প্রশ্নের উত্তরের জন্য।

কতিপয় চিকিৎসকের উত্তর আমি সাথে সাথেই পেয়েছিলাম। অপেক্ষা করছিলাম স্কয়ার এর উত্তরের জন্য।

দীর্ঘদিন অপেক্ষার পরও ওদের কোন উত্তর না পেয়ে আমি সংশ্লিষ্ট কতিপয় চিকিৎসক এবং স্কয়ার এর বিরুদ্ধে গত ১১ জানুয়ারী ২০১৫ তারিখে মামলা দায়ের করেছি। চিকিৎসায় অবহেলা জনিত মৃত্যু সংগঠনের অভিযোগে কতিপয় চিকিৎসক ও স্কয়ার হাসপাতালের বিরুদ্ধে ফৌজদারি দণ্ডবিধি ৩০৪ (ক)/৩৪ ধারায় দাখিলকৃত পিটিশন মামলায় বাদীকে পরীক্ষান্তে বিজ্ঞ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট, বিজ্ঞ মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট আদালত নঃ- ৩৩, ঢাকা বিগত ১১/০১/২০১৫ ইং তারিখে বাদীপক্ষের অভিযোগের সত্যতা যাচাইয়ের লক্ষে দাখিলকৃত অভিযোগ সংক্রান্তে তদন্ত করতঃ তার সঠিকতা নির্ধারণপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মহোদয়কে নির্দেশ প্রদান করেন। অত্র আদেশে বিজ্ঞ আদালত আরও উল্লেখ করেন যে, উপাচার্য মহোদয় অত্র নালিশী দরখাস্তে বর্ণিত অভিযোগের প্রকৃতি বিবেচনায় নিয়ে তার অধীনস্ত এবং সংশ্লিষ্ট বিষয়ে পারদর্শী প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসকদের সমন্বয়ে একটি মেডিকেল টীম গঠন করবেন। ঐ মেডিকেল টীম তদন্তকার্য সম্পাদন শেষে যে প্রতিবেদন দাখিল করবেন তা মামলার পরবর্তী ধার্য তারিখ অর্থাৎ ২৫/০২/২০১৫ ইং তারিখের মধ্যে অত্র আদালতে অগ্রগামী করার জন্য বিজ্ঞ আদালত উপাচার্য মহোদয়কে নির্দেশ প্রদান করেন। অত্র তদন্তকার্য সম্পাদনের ক্ষেত্রে তদন্তকারী কর্মকর্তাকে তার চাহিদামত বিষয়ে সার্বিক সহযোগিতা প্রদান করার জন্য ল্যাব এইড হাসপাতাল কর্তৃপক্ষ ও স্কয়ার হাসপাতাল কর্তৃপক্ষকে বিজ্ঞ আদালত নির্দেশ প্রদান করেন।

বাদীপক্ষে মামলা পরিচালনা করছেন খান সাইফুর রহমান অ্যান্ড অ্যাসোসিয়েটস এর সহিত সম্পৃক্ত আইনজীবী ব্যারিস্টার খান খালিদ আদনান, অ্যাডভোকেট মোঃ জাহিদুল ইসলাম ও অ্যাডভোকেট তাওফীক ফাহমী।

আমি মনে প্রাণে বিশ্বাস করি এখনও আমাদের মধ্যে মনুষ্যত্ব নিঃশেষ হয়ে যায়নি। এই তদন্ত নিরপেক্ষ ভাবে সম্পন্ন হবে।

 

 

 

81 comments

Leave a Reply